Header Ads

মীর সাহেবের সরাই ❑ সেলিম ইসলাম খান ❑ ধারাবাহিক উপন্যাস পর্ব_০৪

 

মী সাহেবেরা

সেলিম ইসলাম খান

উপন্যাস

ধারাবাহিক পর্ব_০৪

আলফা হোসাইনী সাহেবের জাহাজ বহর বোম্বাইয়ে তিনদিন অবস্থান করে যাত্রা শুরু করল।

মালাবারের পথে যাত্রা করল পথে বন্ধু ইউনিসের জাহাজ থেকে সংকেত পেয়ে কনুর বন্দরে যাত্রা বিরতি দিলেন তিনি। ইউনিস বললেন, মালাবার বন্দর ফিরিঙ্গীদের দ্বারা আক্রান্ত হয়েছে। ফিরিঙ্গী বণিক ভাস্কো দা গামা মালাবার বন্দরে কামান নিয়ে হামলা করেছে। মালাবারের রাজা জামোরিন হামলা প্রতিহত করতে আরব বণিকদের সহযোগিতা চেয়েছেন।

আলফা হোসাইনী সাহেব বললেন, তাহলে আমাদের উচিত তাকে সহযোগিতা করা। তিনি আমাদের বন্ধুভাবাপন্ন।

ইউনিস বললেন, ভাস্কো দা গামা সহযোগিতা করছে মালাবার, কনুর আর কেরলের ব্রাহ্মণরা। তারা জামোরিনকে হটিয়ে ক্ষমতা দখল করতে চায়।

আলফা হোসাইনী বললেন, এটা কিছুতেই হতে দেয়া যাবে না ইউনিস। ক্ষমতা দখলের পর ওরা নিরীহ মানুষদের উপর অত্যাচার চালাবে। বিশেষ করে মোপলাদের জীবন বিপন্ন হবে।- মোপলা শুধু কেন, সাধারণ জনগণকেও ছাড়বে না ওরা। আবারও নরবলি দেয়া শুরু করবে। ধর্মের দোহাই দিয়ে নিম্নবর্গের মানুষের নারীদের জোরপূর্বক সেবাদাসী বানাবে।

-শুধু তাই না ফিরিঙ্গি তাদের ক্ষমতায় বসানোর ফায়দা কত কঠিনভাবে নেবে বলা মুশকিল। ভাস্কো একজন দাস ব্যবসায়ী। নিম্নবর্ণের মানুষদের ধরে নিয়ে ইউরোপে বিক্রি করবে।আমরা এমন অনর্থ হতে দিতে পারি না। আমার চৌদ্দ জাহাজে দেড় হাজার সেনা রয়েছে। আমি জামোরিনের পাশে গিয়ে দাঁড়াব।

-আমার এক হাজার সিংহলী সেনা আছে। পাঁচটি কামান আছে।

-চল বন্ধু আর দেরি নয়। ভাস্কো মালাবার ধ্বংস করার আগে আমরা তাদের রক্ষা করি।- আমার মনে হয় আগে তার জাহাজে বন্দী থাকা নিরীহ ক্রীতদাসদের উদ্ধার করা দরকার। সে তাদের মোম্বাসা বন্দর থেকে ধরে এনেছে। তাদের অনেককে অবশ্য জিবুতি বন্দরে বিক্রি করে দিয়েছে। যারা বন্দী আছে তাদের মুক্ত করা দরকার।

ইউনিস নিজের জাহাজ আলফা হোসাইনীর জাহাজ বহরের সাথে নাবিকদের চালিয়ে নিয়ে যেতে বলে বন্ধুর সাথে তার জাহাজে উঠে পড়লেন।

 

চলবে........

No comments

Powered by Blogger.