Header Ads

স্বপ্নের সিঙ্গাপুর _ আমার দ্বিতীয় জন্ম প্রথম মৃত্যুর আগে

আমার দ্বিতীয় জন্ম প্রথম মৃত্যুর আগে
চীনের হুবেই প্রদেশ উহানের পর দ্বিতীয় স্থানে করোনাভাইরাসে আক্রান্ত শহর সিঙ্গাপুর। মাত্র ৭১৯.৯ বর্গকিলোমিটার এতো ছোট শহর কিভাবে অদৃশ্য ভাইরাস প্রতিরোধ করবে সেই চিন্তা ঘুরেফিরে মাথায় চলে আসে। অধিক জনবসতিপূর্ণ ছোট্ট একটা শহর। ভাইরাস যেভাবে বিস্তার শুরু করেছে তাতেই অনেক স্বপ্ন মুকুলে ঝরে যাচ্ছে। মনে অনেক প্রশ্নের জন্ম নেয়। পৃথিবীর অনেক দেশ এখন ঘুমন্ত। সেইসব ঘুমন্ত দেশগুলো এখনো বুঝতে পারেনি সিঙ্গাপুরের বর্তমান পরিস্তিতি। ছোট দেশের মানুষের মনের মধ্যে অশান্তি আর মৃত্যুভয় কতোটা বিস্তার করছে বর্তমানে এই দেশে যারা বসবাস করছে তারা সবাই জানতে পেরেছে। সরকার প্রধান থেকে সর্বস্তরের মানুষের মনে এখন চরম অশান্তি। কোটি কোটি অর্থ সম্পদের মানুষের চোখের ঘুম উধাও হয়ে গেছে।
প্রতিদিন কোভিড-১৯ এ আক্রান্তের সংবাদ শুনে আমার অন্তর দুমড়েমুচড়ে যায়। বুকের মধ্যে বসে কে যেন সারাক্ষণ হাতুড়ী পেটায়। ফেলে আসা জীবনের ভুলগুলো কি আর কোনোদিন শুধরাতে পারবো না? এই প্রশ্নটা বিবেক ক্ষতবিক্ষত করে দেয়।
প্রতিদিন হোটেলের জানালার পাশে শালিক পাখির আগমন আমাকে কিছুটা সস্তি এনে দিতো। পাখিটির আগমনে খুঁজে পেতাম প্রশান্তির বারতা। পৃথিবী তুমি আমাকে ক্ষমা কর। বন্ধু তুমি আমাকে ক্ষমা কর। প্রতিবেশি তোমরা আমাকে ক্ষমা কর। সিঙ্গাপুর শহরের মানুষ তোমরা আমাকে ক্ষমা কর। মা আমাকে ক্ষমা কর। প্রিয়তমা স্ত্রী তুমি আমাকে ক্ষমা কর। বেঁচে থাকলে আর কখনো নতুন ভুলের পথে হাঁটবো না!
আমার দুপুর গড়িয়ে বিকাল হয়ে যায় সুখি খবরের আশায়। সিঙ্গাপুর এমওএইচ ওয়েবসাইট, স্ট্রেইটস টাইমস, সিএনএ ও মাদারশিপ এসজি এর সংবাদ পড়ে মর্মাহত হয়ে যাই। পত্রিকায় এই দেশের স্থায়ী মানুষ ও বিদেশী কর্মীদের আক্রান্তের সংবাদ পড়তে পড়তে কখন যে দু'চোখ দিয়ে জল গড়িয়ে পড়ে সেটা বুঝতেই পারি না।
মা'কে সাজিয়ে গুছিয়ে মিথ্যা কথা বলি। সিঙ্গাপুরে করোনায় আক্রান্তের সংখ্যা কম। কোনো ভয় নেই। মা বলতো আমাকে আর কতো মিথ্যা বলবি? আমি কি আর টেলিভিশনের খবর দেখিনা! তুই কি ভাবছিস? আমি সিঙ্গাপুরের সব খবর শুনি। সিঙ্গাপুরে এখন করোনাভাইরাসের খুব ভয়াবহ অবস্থা। তুই সাবধানে থাকিস। তুমি আমার জন্য দোয়া করবে মা।
যতোই সাজিয়ে গুছিয়ে কথা বলতে শুরু করি ততোই মা'য়ের কাছে ধরা পড়ে যাই। লুকাতে পারি না সত্য। সত্য কখনো লুকানো যায় না। সত্য চিরন্তন, অবিনশ্বর।
"উদয়ের পথে শুনি কার বাণী
ভয় নাই ওরে ভয় নাই,
নিঃশ্বাসে প্রাণ যে করিবে দান
ক্ষয় নাই, তার ক্ষয় নাই"।
বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের অমর অক্ষয় শ্রুতিমধুর কথাগুলো সুগন্ধি ছড়ায়। আমার জীবন যে অভিশাপ আর কলঙ্কে ভরপুর। জীবনে ভালো কোনো কাজই করতে পারিনি। মৃত্যুর পর মানুষ আমাকে মনে রাখার প্রশ্নই আসেনা। ভালো কাজের স্মৃতি না রেখে মৃত্যু মানে অপূর্ণতা। অপূর্ণ মৃত্যু আবর্জনার মতো। ঝেড়ে মুছে পরিষ্কার করে সুন্দর ফুটিয়ে তোলা হয়। আমার মৃত্যুর পর মানুষ আমাকে ঝেড়ে মুছে দিবে! সময় বলে দেয় তার উপকথা। কিভাবে বেঁচে আছি ঈশ্বর ভালো জানেন। এই বেঁচে থাকা যেন হয় দৃষ্টান্ত।
সাইফ তমাল, সিঙ্গাপুর।

No comments

Powered by Blogger.