Header Ads

মায়াবী মন _রুপালী আক্তার



মায়াবী মন

......................….....✏

রুপালী আক্তার

বিলাসী গ্রামে অতি সাধারণ একটা মেয়ে জন্মগ্রহণ করেন, তার নাম সুধা,বিলাসী গ্রামে বসবাস করলেও তার মনটা অতি সাধারণ, আবেগী, মায়ায় ভরা মন টা তার,সে খুব সুখী একটা মেয়ে,গ্রামের লোকের মুখে মুখে বাণী প্রতিনিয়তই উচ্চারিত হয়,সুধার মত এত সুখী মানুষ বিলাসী গ্রামে আর একটিও নেই।

আসলে কি তাই? হে ঠিক তাই,সুধা অনেক সুখী।

কিন্তু সে দুঃখ কষ্ট পায় অন্যের দুঃখ কষ্টে।সুধা খুব কুমলমতী একটা মেয়ে।

কাউকে সে মনে আঘাত দিয়ে কথা বলে না,আর যদিও মনের অজান্তে একটু কটু কথা বলে ফেলে, তবে মোনাজাতে সৃষ্টি কর্তার কাছে না বলে আর শান্তি পায় না।

সুধা ছোট একটা মেয়ে, সে স্কুলে পড়াশোনা করে,স্কুলের বার্ষিক বনভোজনের আয়োজন হলে সুধা কখনই মিস করে না,সুধা ভ্রমণ পিপাসুদের মধ্যে একজন, এবার স্কুলে বনভোজনে জমজমাট আমেজে গাড়ীতে গান, কৌতুক আনন্দ উল্লাসে গজনী পিকনিক স্পটে পৌছায়।

খাবারের সময় হলে শিক্ষক শিক্ষিকা ছাত্র ছাত্রী খেতে বসছে, খাবার শেষ হলে সুধা পলক করে অসহায় ছোট ছোট টুকাইয়ের দিকে,একেক টি শিশু কাঁধে ছালা নিয়ে পানির বোতল কুড়াচ্ছে এবং মাটিতে পরে থাকা খাবার গুলো কুড়িয়ে খাচ্ছে।

সুধা নির্বাক হয়ে মায়াবী দৃষ্টিতে অবাক হয়ে মুখের দিকে তাকিয়ে আছে। শুধু চোখের জল টা গড়িয়ে পরেনি।

কিন্তু বেতর টা ক্ষত বিক্ষত হয়ে অঝর ধারায় কান্না ঝরছে।সুধার ভেতরের কান্না টা কেউ উপলব্ধি করতে পারে নি।

সন্ধ্যা ঘণিয়ে আসার সাথে সাথে সবাই বাড়ির উদ্দেশ্যে রওনা হলো।

যাওয়ার সময় উদার মনা সুধা মেয়েটা গাড়িতে গান গেয়ে হৈ হুল্লোড় করে, প্রকৃতির অপরুপ সৌন্দর্য গাড়িতে দাঁড়িয়ে উপভোগ করে গিয়েছে।

কিন্তু আসার সময় চুপচাপ ভাবনা চিত্তে মনোক্ষুণ্ণ হয়ে আসছে।

বাড়ি পৌঁছে শুধু পথ শিশু গুলোর ভাবনায় কাটিয়েছে সময়। আনমনে ভাবতেই থাকে, কি নির্মম কিছু মানুষের জীবন। জগৎ টা খুবই রহস্যময়।

সুধা এই করুণ অবস্থা দেখে সে নিজে নিজেই সিদ্ধান্ত নিয়েছে, সে যদি আবার পিকনিকে যায় সাথে করে পথ শিশু গুলোর জন্য কিছু বিরিয়ানীর প্যাকেট নিয়ে যাবে, খাবার গুলো দিয়ে সে খুব তৃপ্তি পাবে,এগুলো ভেবে মনে মনে খুব আনন্দ পায়,সে এমন একটা মেয়ে মানুষের দিকে তাকায় শুধু মায়ার দৃষ্টিতে এবং সে অন্য কে খাইয়ে খুব আত্মতৃপ্তি পায় এবং সকলের সর্বদা মঙ্গল কামনা করে,এবং অসহায় মানুষের জন্য সৃষ্টি কর্তার নিকট মোনাজাতে অঝোরে কেঁদে ফেলে।

পরিশেষে বলতে চাই সুধা মত মায়াবী মেয়ে ঘরে ঘরে জন্মানো খুব প্রয়োজন। খুব ভালো থাকুক সুধার মত উদার মন মানসিকতার অধিকারী মায়াবী মন গুলো।

রুপালী আক্তার

ফুলবাড়ীয়া, ময়মনসিংহ।


No comments

Powered by Blogger.