Header Ads

পুতুল বিয়ে _ শামসুন ফৌজিয়ার অনুগল্প

পুতুল বিয়ে

পুতুল খেলার বয়স সেই কবে পেরিয়ে এসেছি । পুতুল খেলেনি এমন মেয়ে খুঁজে পাওয়া যাবে না । শৈশবে সবাই পুতুল খেলে , পুতুল বিয়ে দেয় । এ নিয়ে কত আড়ি দেওয়া ও হত । দর্জির দোকানের রং বেরংয়ের টুকরো কাপড় দিয়ে আমরা পুতুল বানাতাম। শুধু কি তাই রান্নাবাটি খেলতাম। মিছেমিছি লতা পাতা , বালু আর ভাংগা পাতিলের টুকরো দিয়ে কত মজার খাবার তৈরী করতাম।

আমগাছের ছালের সাথে চুন নিশালে হলুদ রং হত , সেটা কে বলতাম টক রান্না। আবার বুনো পাতা লম্বা টাইপের টা একটা একটা করে সাজিয়ে রেখে , লাল মাটি ভিজিয়ে উপরে ছিটিয়ে সেটি হত মশলা আর পাতা ছিল ভাজা মাছ। ছোট ছোট ঘটি বাটিতে পোলাও কোরমা রান্না হতো , কোনটা বাদ যেত না।
তারপর বুনো ফুল তুলে ধানের খড় গিট্ট দিয়ে খুঁটির সাথে বেঁধে দিতাম , আর ফুল গুলো লটকিয়ে দিতাম। সেই সাথে বোন দের পুরনো ওড়না দিয়ে ঘরের মত করতাম। গেইটে ফুল দিতাম বেঁধে। কত আয়োজন ছিল পুতুল বিয়েতে। আসলে মেয়েদের সংসারের হাতে খড়ি শুরু ঐ জায়গা থেকে । কি সুন্দর ই না ছিল সেই হারিয়ে যাওয়া শৈশব।
সেদিন পার্কে একজন মা তিনটি মেয়ে কে নিয়ে সময় কাটাচ্ছেন। কোলের টা স্ট্রলারে রেখে বেন্চে বসেছিলেন। আর বাকী দুটো মেয়ে পুতুল খেলছিল আপন মনে। গাছের ডাল দিয়ে আর টি স্যু পেপার দিয়ে ছোট বেড বানিয়ে খেলছিল।
এই দৃশ্য দেখে ক্ষনিকের তরে হারিয়ে গিয়েছিলাম শৈশবে। স্মৃতি হাতড়ে খুঁজছিলাম আমার খেলার সাথী শিখা, ছানা কে। আরো কত ছিল। ওদের মায়ের সাথে আলাপ হলো, জানালো সে ও ঐ রকম খেলত ছোটবেলায়। আর হাসছিল। আমি অনুমতি নিয়েই ছবি তুললাম, যা শেয়ার করলাম।
Shamsun Fouzia
New York

No comments

Powered by Blogger.